• No products in the cart.

বিনিয়োগ ছাড়াই ব্যবসা করে লাখ টাকা আয়

মেধা, দক্ষতা ও উদ্ভাবনী শক্তিকে কাজে লাগিয়ে প্রতিদিনই নতুন নতুন ধরণের লাভজনক ব্যবসা শুরু করছে আজকের নতুন প্রজন্ম। বিনিয়োগ ছাড়াই ধীরে ধীরে গড়ে উঠছে ছোট ছোট ব্যবসা। আর ইন্টারনেটের এই যুগে তা হয়ে উঠেছে আরও সহজ। এর জন্য শুধু প্রয়োজন ধৈর্য আর পরিশ্রম। 

ফ্রিল্যান্সিংঃ 

ফ্রিল্যান্সার মানে নিজের ব্যবসা, নিজেই ব্যবস্থাপক, নিজেই হিসাবরক্ষক। বর্তমানে এটি বিনিয়োগ ছাড়া আয়ের একটি জনপ্রিয় মাধ্যম। 

 

ব্লগ লেখা: 

বিনিয়োগ ছাড়া আয়ের অন্যতম উপায় ব্লগ লেখা। এই ব্যবসার জন্য প্রথমেই বেছে নিতে হবে আপনার পছন্দের বিষয়টি। এমন বিষয় বাছুন যা সময়ের সাথে সাথে অচল হয়ে যাবে না। বিষয়টি সম্পর্কে অবশ্যই আপনার জ্ঞান ও আগ্রহ থাকা প্রয়োজন, না হলে বেশিদিন চালিয়ে নিয়ে যাওয়া সম্ভব হবেনা।

 

সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট: 

সামাজিক মাধ্যমের জনপ্রিয়তা বাড়ার সঙ্গে সঙ্গেই বিভিন্ন কোম্পানি গ্রাহকদের সঙ্গে যোগাযোগ স্থাপন ও বিজ্ঞাপনের জন্য বিভিন্ন সোশ্যাল মিডিয়ার ওপর নির্ভর করছে। আর এই কাজের জন্য তাদের প্রয়োজন হয় সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের কাজ জানা দক্ষ কর্মী।

 

গৃহশিক্ষক ও কোচিং সেন্টার:

শিক্ষার বিভিন্ন স্তরে প্রায় প্রত্যেকেরই গৃহশিক্ষকের প্রয়োজন পড়ে। কোনও বিনিয়োগ ছাড়া আয় করা সম্ভব এই ব্যবসায়।

 

ওয়েবসাইটের মাধ্যমে গৃহশিক্ষক আর ছাত্র ছাত্রীদের মধ্যে যোগাযোগ ঘটিয়ে দিয়ে করতে পারেন আয়। গৃহশিক্ষকরা আপনার ওয়েবসাইটে নাম নথিভুক্ত করবেন নিজেদের বিষয়, দক্ষতা আর শিক্ষাগত যোগ্যতা সহ। ছাত্রছাত্রী আর তাদের অভিভাবকরা জানাবেন তাদের চাহিদা। আর এই দুইয়ের মধ্যে সেতুবন্ধনের কাজ করবে আপনার সংস্থা।

 

এছাড়াও ঘর ভাড়া করে খুলে ফেলতে পারেন কোচিং সেন্টার। উপযুক্ত ও দক্ষ শিক্ষক নিয়োগ করলে ছাত্রছাত্রী আসবে সাধারণভাবেই।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
April 3, 2021

0 responses on "বিনিয়োগ ছাড়াই ব্যবসা করে লাখ টাকা আয়"

Leave a Message

Your email address will not be published.