রেজর ব্লেড বিজনেস মডেল – যেভাবে লসে প্রোডাক্ট সেল করে প্রোফিট করবেন

আপনি কী জানেন ‘সনি তাদের প্রতিটি প্লেস্টেশন গেমিং কনসোল বিক্রিতে ৬০ ডলার করে লস দিচ্ছে?

অর্থাৎ আপনি যদি সনির একটা প্লে-স্টেশন গেমিং কনসোল কিনেন তাহলে মনে রাখবেন আপনি যে দামে কিনেছেন তার থেকে ঐটার প্রোডাকশন খরচ ৬০ ডলার, অর্থাৎ বাংলা টাকায় ৫০০০ টাকা বেশি ছিল।

স্বভাবতই প্রশ্ন জাগতে পারে, কিভাবে সনি এতোদিন ধরে লসে কনসোল বিক্রি করে বিজনেস অপারেট করছে, আর প্রতি বছর বিলিয়ন ডলার প্রফিট করছে! BuzzWords এর আজকের এপিসোডে আমরা এই বিজনেস মডেল নিয়েই কথা বলবো।

আমরা অনেক সময়ই ফ্রিতে মোবাইলে গেইম খেলি, বা কোনো একটা সার্ভিস ইউজ করি, কিন্তু কখনো ভেবে দেখেছেন গেম কোম্পানি কেন ফ্রি তে গেমস বা সার্ভিসটি দিচ্ছে?

তারা মূলত Gillette কোম্পানির রেজার ব্লেড মডেল ফলো করে, Gillette ১৯২৩ সালে ১২৭% সেলস গ্রোথ নিশ্চিত করে সিম্পলি এই টেকনিক ফলো করে।

এই মডেলের মূল বক্তব্য হলো মূল প্রোডাক্টটি কম দামে বিক্রি করে, এডিশনাল প্রোডাক্টগুলো বেশি দামে বিক্রি করা। সহজভাবে বলতে গেলে রেজার কম দামে বিক্রি করে ব্লেড গুলো বেশি দামে বিক্রি করা, কারণ আপনি রেজার কিনবেন একবার কিন্তু ব্লেড আপনাকে বার বার কিনতে হবে। এতে করে মূল প্রোডাক্ট থেকে প্রফিট কম হলেও এডিশনাল প্রোডাক্ট থেকে অনেক বেশি প্রফিট করে কোম্পানিগুলো। 

এভাবেই সনি একটা প্লে-স্টেশন গেমিং কনসোল ৬০ ডলার লস দিয়ে বিক্রি করলেও সিডি এবং সাবক্রিমশন ফি দিয়ে বিলিয়ন ডলার আয় করছে, সেম স্ট্যাটেজি গেমগুলো এবং বিভিন্ন  অ্যাপ  ফলো করছে, ডাউনলোড করছেন ফ্রি কিন্তু স্পেশাল জিনিসপত্র কিনতে হলে আপনাকে পে করতে হচ্ছে এবং অ্যাপগুলো আপনাকে অ্যাড দেখিয়ে টাকা আর্ন করছে।

কেমন লাগলো আজকের এপিসোড, এই ধরনের আরো কনটেন্ট পেতে লাইক, কমেন্ট, সাবস্ক্রাইব করে আমাদের পাশে থাকুন।

Related Articles

১০ উপায়ে অনলাইন থেকে ইনকাম করুন বাসায় বসেই

Covid-19 রোগের কারণে আমরা অনেকেই বর্তমানে বাসা থেকে অফিস করার এক্সপেরিয়েন্স পেয়েছি। এতে একদিকে যেমন প্রতিদিনের যানজট এড়ানো গিয়েছে তেমনি পরিবারের অন্য সদস্যদের সাথেও আমাদের…

টেক প্রডাক্ট কিভাবে মার্কেটিং করবো?

আপনি কি লক্ষ্য করে দেখেছেন, বর্তমানে একটা লিডিং মোবাইল ওয়ালেটের বিজ্ঞাপনে বয়স্কদেরকে বেশি ফোকাস করা হচ্ছে? বা একটা মেজর টেলিকম কোম্পানি এখন বিজ্ঞাপনে বলে ‘কাছে…

After Effects of COVID 19 on SME Business

আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিশ্যালয়ের ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিংয়ের থেকে বের হয়ে এই তাসদীখ হাবিব ভাই হয়ে উঠলেন একজন সমস্যা সমাধানকারী। যেন তেন সমস্যা নয়,…

মোশন গ্রাফিক্সে সফল ক্যারিয়ার গড়ার ১৫ টি টিপস

https://www.youtube.com/watch?v=XoZBqvl2sbg সম্ভবত ‘মোশন গ্রাফিক্স’ বাংলাদেশের জন্য অন্যতম একটি সেক্টর যেখানে ইন্টারন্যাশনাল ক্লায়েন্টের পাশাপাশি বাংলাদেশও কাজের বড় ক্ষেত্র রয়েছে। কারণ ছোট বড় যেকোনো প্রতিষ্ঠানেরই প্রোমোশন করতে…