• LOGIN
  • No products in the cart.

ফেইসবুক এড কিভাবে কাজ করে?

আমাদের প্রত্যেকের ফেইসবুক একাউন্টের সাথে একটি করে ফেইসবুক এড একাউন্ট যুক্ত আছে যা ব্যবহার করে আমরা আমাদের ফেইসবুক পেইজের এডভার্টাইজমেন্ট করতে পারি। অর্থাৎ ফেইসবুক এড একাউন্টের মাধ্যমে আমরা টার্গেট অডিয়েন্স এর কাছে আমাদের পণ্যের বিজ্ঞাপন পৌঁছে দিতে পারবো। এক্ষেত্রে আমাদের অবশ্যই একটি ফেইসবুক পেইজ ও এড একাউন্ট সচল থাকতে হবে।

 

তো আসলে কীভাবে ফেইসবুক এড কাজ করে?

 

ফেইসবুকে কর্তৃপক্ষ আমাদের প্রোফাইল থেকে আমাদের নাম, বয়স, ইমেইল এড্রেস, বিভিন্ন পেইজ লাইক ও এক্টিভিটিস যেরকম ট্র্যাক করছে তেমনি আমরা কোন মোবাইল ডিভাইস, ব্রাউজার, ফোনের নেটওয়ার্ক ও লোকেশন থেকে ফেইসবুক ব্যবহার করছি সেই তথ্যও রাখছে। এর পাশপাশি যখন আমরা ফ্রেন্ডদের সাথে চ্যাট করি, ঐ ফ্রেন্ডের লোকেশনও ফেইসবুকের কাছে আছে, বিভিন্ন ইভেন্ট যেমন বিয়ে করার পর ফেইসবুকে যার সাথে বিয়ে হয়েছে তাকে ট্যাগ করে পোষ্ট দিচ্ছি, কাছের বন্ধুর জন্মদিনে উইশ করছি… এই সব তথ্যই ফেইসবুকের কাছে আছে। 

তো এই তথ্যগুলো চারটি মূল ক্যাটাগরিতে ফেইসবুক ভাগ করে বিগডেটা সলিউশনের মাধ্যমে এডভার্টাইজারদের এড চালানোর সুযোগ করে দেয়।

 

ক্যাটাগরি গুলো হচ্ছে

 

  • লোকেশন : যেই লোকেশনের টার্গেট অডিয়েন্স আমাদের বিজ্ঞাপন দেখবে
  • ডেমোগ্রাফিক : টার্গেট অডিয়েন্স বয়স, জেন্ডার, চাকরি রিলেটেড ইনফরমেশনগুলো এই ক্যাটাগরি থেকে সিলেক্ট করতে পারবেন
  • ইন্টারেস্ট : টার্গেট অডিয়েন্স এর কোন কোন পেইজে, কি ধরণের এক্টিভিটিসে লাইক দেওয়া আছে
  • বিহেবিয়র : টার্গেট অডিয়েন্স ফেইসবুক কোন ডিভাইস, ব্রাউজার ও নেটওয়ার্ক দিয়ে ব্যবহার করছে তা এই সেগমেন্ট থেকে সিলেক্ট করতে পারবেন

 

এই চারটি ক্যাটাগরির কম্বিনেশন করে আমরা চাইলে ফেইসবুকে এড দেখাতে পারবো। যেমন ধরুন আপনি চাচ্ছেন ঢাকার খিলগাও এলাকায় ২৫-৩০ বছর বয়সী যেসকল পুরুষ গত ৩ মাসে বিয়ে করেছে এবং যারা আইফোন ইউজ করছে শুধুমাত্র তারাই আমাদের বিজ্ঞাপন দেখবে আগামী ৭ দিনের জন্য।

তো দেখুন আমাদের এই সব চাওয়া কীভাবে ফেইসবুকে এডের মূল চারটি সেগমেন্টের সাথে খাপ খেয়ে যাচ্ছে! আর আপনি যখন এভাবে টার্গেট অডিয়েন্স সিলেক্ট করবেন তখন আপনি আসলে জানতে পারবেন এই সিলেকশন ক্রাইটেরিয়াগুলোর সাথে ম্যাচ করে খিলগাওতে এই মূহুর্তে কতজন ফেইসবুক ইউজার আছে, এবং আপনার কত টাকার এড বাজেট লাগবে।

এভাবেই মূলত ফেইসবুক বিজ্ঞাপন কাজ করে। আর হ্যাঁ একটা বিষয় বলে রাখা ভালো। ফেইসবুক কিন্তু নিজ থেকে আপনার সাথে কারো পার্সোনাল ডাটা কখনোই শেয়ার করবে না। ফেইসবুক এডের মাধ্যমে আপনি আপনার টার্গেট অডিয়েন্সের কাছে পৌঁছাতে পারবেন ঠিকই কিন্তু প্রাইভেসি মেনটেইন করে। অর্থাৎ আপনার টার্গেট অডিয়েন্স আপনার এড দেখে যখন আপনার বিজনেসের সাথে ইন্টারাকশন করবে, লাইক কমেন্ট, পোষ্ট শেয়ার বা স্বেচ্ছায় নিজেদের ফোন নাম্বার ইমেইল এড্রেস পাঠাবে ঠিক তখনই আপনি তাদের প্রোফাইল ও ব্যাক্তিগত ইনফরমেশন জানতে পারবেন।

SEE ALL Add a note
YOU
Add your Comment
 
top
X