লিংকডইন ও সেলস ন্যাভিগেটর এর সিক্রেট টিপস!

নিজেকে প্রোফেশনাল এক্সপার্ট বা স্পেশালিষ্ট হিসাবে তুলে ধরার একটা চমৎকার সোশ্যাল নেটওয়ার্ক সাইট হচ্ছে লিংকডইন। ক্যারিয়ারের ৪ স্টেজে লিংকডইনের ৪ টি সেগমেন্টে যদি ভালোভাবে ম্যানটেইন করতে পারেন, তাহলে কাজ পাওয়া নিয়ে তেমন কোনো টেনশনই করতে হবে না।

১. লিংকডইনে নিজের প্রোফাইল গুছিয়ে রেডি করুন

আপনার নেটওয়ার্কের কাছে ভালো ইম্প্রেশন তৈরি করতে লিংকডইনে প্রফেশনাল গেটআপ প্রোফাইল পিক ও কাভার ফটো দিন। কিভাবে প্রোফেশনাল প্রোফাইল পিক সহজে বানাতে পারবেন তা নিয়ে এই ব্লগটি ফলো করতে পারেন

প্রোফাইল গোছানো হয়ে গেলে এবার আপনার কাজের প্রোফাইল রিলেটেড পোস্ট করুন। প্রতি সপ্তাহে এটলিস্ট ২-৩টি রিলিভেন্ট পোস্ট করুন। আর এক্ষেত্রে একই ধরণের পোস্ট না দিয়ে, ক্যুইজ, স্ট্যাটিক পোস্ট, ভিডিও বা ইন্ডাস্ট্রি নিউজ রিলেটেড লিংক শেয়ার করতে পারেন।

– আপনার ক্যারিয়ার জার্নি নিয়ে এবাউট আস সেগমেন্টটি অল্প কথায় সব সময় আপডেট রাখুন।
– আপনার শিক্ষাগত যোগ্যতা, ক্যারিয়ার এক্সপেরিয়েন্স ও এচিভমেন্ট গুলো পয়েন্ট আকারে তুলে ধরুন। অর্থাৎ কখনোই শুধুমাত্র ‘জব ডেসক্রিপশন’ কপি পেস্ট করবেন না। বরং কোন প্রতিষ্ঠানে চাকরিরত অবস্থায় তাদের জন্য এমন কি করেছেন যা তাদেরকে গ্রো আপ করতে হেল্প করেছে আর আপনার ক্যারিয়ারে মাইলস্টোন হিসাবে যুক্ত হয়েছে তা হাইলাইট করে লিখুন।

যেমন-

“Made promotional videos for social media platforms” লেখার চাইতে,  “Have made 30+ explainers and short animated promo which reached 20M+ users of Facebook, Instagram, and YouTube, which helped Pathao to acquired more than 1 million users in 2 years.

২. মিনিংফুল কানেকশন ও নেটওয়ার্ক গড়ে তুলুন

লিংকডইনে এমন সব প্রফেশনালদের সাথে কানেক্টেড হউন যারা আপনার প্রোফাইল ও আপডেট দেখে কাজ দেয়ার ব্যাপারে ইন্টারেস্টেড হতে পারে। ক্যারিয়ারের শুরুতে কানেক্টেড হতে পারেন ছোট খাটো উদ্যোক্তাদের সাথে যারা অল্প বাজেটের মধ্যে কাজ করিয়ে নিতে চায় বা লোক হায়ার করতে চায়। তাহলে আপনার স্কিল ও তার রিকয়ারমেন্ট মিলে Win-Win সিচুয়েশন তৈরি হবে।

আস্তে আস্তে যখন আপনিও নিজের স্কিল গ্রো করবেন তখন প্রয়োজনে লিংকডইনের সেলস নেভিগটর নামে চমৎকার একটি পেইড টুলসের মাধ্যমে আরো ভালো ফিল্টারেশন করে আপনার নেটওয়ার্কের পরিধি বাড়াতে পারবেন।

আর কিছু পেইড অটোমেশন টুলস আছে, যেগুলো ইউজ করলে আপনি ঘুমাইয়া থাকা অবস্থাতেও আপনার কানেকশন রিকোয়েস্ট বাড়তে থাকবে। আর কানেকশন মানেই তো কাজ! আর কাজ মানেই টাকা!

৩. লিংকডইন কোম্পানি পেইজ তোরি করুন

লিংকডইন প্রোফাইলের পাশাপাশি আপনার প্রতিষ্ঠানের নামে লিংকডইনে কোম্পানি পেইজেও খুলতে পারেন। আর এর জন্য আপনাকে লিংকডইনকে কোন টাকাই দেওয়া লাগবে না।

কোম্পানি পেইজ থেকেও চাইলে আপনার ফ্রিল্যান্সে করা কাজ গুলো শেয়ার দিতে পারবেন। তবে ভুলে কোন প্রতিষ্ঠানে ফুল টাইম কর্মরত অবস্থায় কোম্পানি পেইজ খুলবেন না আর কর্মরত থাকা প্রতিষ্ঠানের কোন কাজ আপলোড দিবেন না।

৪. লিঙ্কডইন এড

যখন আপনি নিজের প্রতিষ্ঠান দেয়ার মতো অবস্থানে চলে যাবেন, অবশ্যই একটা ভালো ক্যারিয়ার গড়ার পর তখন চাইলে লিংকডইন এড ছেড়েও আপনার সার্ভিস টার্গেট অডিয়েন্স ফিল্টারেশনের মাধ্যমে সিলেক্ট করে প্রমোশনাল ম্যাসেজ পৌঁছে দিতে পারবেন।
তো এই ছিল লিংকডইন এর জন্য টিপস। আপনারা যারা এখনো আমাদের ডিজিটাল মার্কেটিং বুটক্যাম্প ট্রেইনিং প্রোগ্রামে জয়েন করেননি। চাইলে করে ফেলতে পারেন। যেখানে আপনি পাচ্ছেন ১ বছরের জন্য জুম লাইভ সাপোর্ট ও ডেডিকেটেড কমিউনিটি গ্রুপ মেম্বারশিপ আর নিশ্চিত ইন্টার্নশিপের সুযোগ।

Related Articles

নতুন উদ্যোক্তাদের জন্য ৩ বছর বিজনেস ধরে রাখার টিপস

নতুন উদ্যোক্তার জন্য বিজনেস শুরু করার প্রথম ৩ বছর সবচেয়ে বেশী চ্যালেঞ্জিং। এই সময়টিতে যদি ভেবেচিন্তে হিসাব করে খরচ আর প্রয়োজনীয় খাতে ইনভেস্টমেন্ট করা যায়…

কিভাবে একজন সফল ফ্রিল্যান্সার হওয়া যায়?

সফল মানুষ জনতার ব্যর্থ মানুষ নিজেরও না!  সফলতার সংজ্ঞাটা আসলে কি গাড়ি-বাড়ি, কোটি কোটি টাকা, সম্পত্তি নাকি অন্য কিছু। হয়তো এখানে প্রশ্নকর্তা গাড়ি-বাড়ি আর কোটি…

মোশন গ্রাফিক্সে সফল ক্যারিয়ার গড়ার ১৫ টি টিপস

https://www.youtube.com/watch?v=XoZBqvl2sbg সম্ভবত ‘মোশন গ্রাফিক্স’ বাংলাদেশের জন্য অন্যতম একটি সেক্টর যেখানে ইন্টারন্যাশনাল ক্লায়েন্টের পাশাপাশি বাংলাদেশও কাজের বড় ক্ষেত্র রয়েছে। কারণ ছোট বড় যেকোনো প্রতিষ্ঠানেরই প্রোমোশন করতে…

লাইভ ওয়ার্কশপে কিভাবে জয়েন করবো?

লার্নিং বাংলাদেশর লাইভ ওয়ার্কশপ সাবস্ক্রিপশন করে থাকলে খুব সহজে আপনি প্ল্যাটফর্মে লগইন করে জুম অ্যাপের মাধ্যমে অনলাইন ক্লাসে অংশগ্রহণ করতে পারবেন। লাইভ ওয়ার্কশপে আপনি অডিও,…

ইন্টারভিউ বোর্ডে নিয়োগকর্তাকে যে ৬ টি প্রশ্ন করতে পারেন

জব ইন্টারভিউতে শুধুমাত্র নিয়োগকর্তারাই প্রশ্ন করবে বিষয়টা তা নয়। ক্যান্ডিডেড দেরও উচিত বেশ কিছু রিলিভেন্ট প্রশ্ন জিজ্ঞাসা করা। এতে নিয়োগকর্তা ও ইন্টারভিউ বোর্ডের প্রশ্নকর্তাদের ভিতরেও…