৬ টি ফেইসবুক মার্কেটিং টিপস

আমরা আগের এপিসোডে দেখেছি ডিজিটাল মার্কেটিং মিডিয়া কত ধরণের হয় আর ১ ডলার বুষ্ট করলে কত জনের কাছে ফেইসবুকে রিচ করা যায়। আজকের এপিসোডে আমরা কথা বলবো শুধুমাত্র ফেইসবুক নিয়ে।

ফেইসবুকে বাংলাদেশে এখন ৩ থেকে সাড়ে ৩ কোটি মান্থলি একটিভ ইউজার আছে, এর মধ্যে ঢাকাতেই আছে ১ থেকে দেড় কোটি একটিভ ইউজার। আপনি বিজনেস শুরু করেছেন বা আর্লি স্টেজে আছেন, বাকি সব চ্যানেল বাদ দিয়ে আপনি শুধুমাত্র ফেইসবুক এ মার্কেটিং করেই কাস্টমার বেইজ গড়ে তুলতে পারবেন।

তো কিভাবে আমরা ফেইসবুক ব্যবহার করতে পারি আমাদের নিজেদের বিজনেসের জন্য?

  • ক্যারোজাল পোস্ট

শুধুমাত্র ১টি ইমেইজ বা ভিডিও দিয়ে পোস্ট করার বিষয়টা আমরা সবাই জানি, কিন্তু ক্যারোজাল পোস্ট দিয়ে আপনার মাল্টিপল প্রোডাক্ট বা সার্ভিস এর ইমেইজ ব্যবহার করার সুযোগ পাচ্ছেন। প্রতিটি ইমেইজ এর নিচে আপনার ওয়েবসাইট লিংক বা প্রোডাক্টের লিংক দিয়ে দিতে পারবেন যা কিনা আপনার ইউজার ক্লিক করে ডেস্টিনেশন পেইজে চলে যেতে পারবে। 

  • ইন্সটেন্স এক্সপেরিয়েন্স

ইন্সটেন্স এক্সপেরিয়েন্স পোস্টও আপনাকে আপনার কম্পিটিটর থেকে আলাদা রাখবে। কারণ খুব কম মানুষ এই ইউনিক ফিচারটি ইউজ করে ফেইসবুকে পোস্ট করে থাকে। আপনি ইন্সটেন্স এক্সপেরিয়েন্স ব্যবহার করে একই ফেইসবুক পোস্টে ইমেইজ, ভিডিও, ক্যারোজাল পোস্ট, ম্যাপে আপনার বিজনেস এড্রেস বা ওয়েবসাইট ভিজিটের লিংক ইউজ করতে পারবেন।

  • চ্যাটবট

চ্যাটবট একটিভেট করা থাকলে আপনার ফেইসবুক ফেইসবুক পেইজ থেকে যেমন অটোমেটেড রিপ্লাই দেওয়া সম্ভব তেমনি আপনি সাবস্ক্রিপশন বেসিসে ম্যাসেজ ব্লাস্ট করতে পারবেন আপনার অডিয়েন্স এর কাছে।

ধরুন, আপনি একটা ওয়ার্কশপের আয়োজন করছেন, বা কোন একটা প্রোডাক্টে ২১ ফেব্রুয়ারী উপলক্ষ্যে ছাড় দিচ্ছেন তো আপনাকে যারা এর আগে ফেইসবুকে ম্যাসেজ পাঠিয়েছে তাদের সবাইকে আপনি খুব সহজে ১ ক্লিকেই চ্যাটবটের মাধ্যমে মেসেজ ব্লাস্ট করতে পারবেন।

  • ফেইসবুক লাইভ ভিডিও

ফেইসবুক লাইভ ভিডিও খুবই ইফেক্টিভ যদি কিনা আপনার বিজনেস পেইজে বা গ্রুপে বেশ কিছু সংখ্যক ফ্যান থেকে থাকে। বাংলাদেশের নারী উদ্যোক্তারা শুধুমাত্র ফেইসবুক লাইভ ইউজ করে বিজনেসকে অন্য একটা মাত্রা দিয়ে দিয়েছে। এই যে স্ক্রিনশট নিয়ে পোশাক বিক্রি করা এই টেকনিক আমরা মার্কেটিং গুরু ফিলিপ কটলার থেকেও শিখতে পারবেন না।

  • লিড ক্যাম্পেইন

আমরা বেশীরভাগ সময় শুধুমাত্র ম্যাসেজ ক্যাম্পেইন বা পোস্ট এনগেইজমেন্ট ক্যাম্পেইন বুষ্ট করে থাকি। কিন্তু ফেইসবুকে ‘লিড ক্যাম্পেইন’ বলে একটা অপশন আছে যার মাধ্যমে আপনি টার্গেট ইউজার এর ফোন নাম্বার, ইমেইল এড্রেস, বা যেকোন ইনফরমেশন পেয়ে যাবে খুব সহজে।

  • ফেইসবুক গ্রুপ

ফেইসবুক পেইজের চাইতে গ্রুপ মেইনটেইন করে সাফল্য পেয়েছে এরকম উদাহরণ অজস্র রয়েছে। ফেইসবুক গ্রুপের একটা চমৎকার ফিচার রয়েছে যে আপনি পোস্ট করলে সেটার নোটিফিকেশন গ্রুপের অন্য ইউজারদের কাছে চলে যায়। তাই আপনার টার্গেট অডিয়েন্সকে অনলাইনের ক্রাউড থেকে দূরে রেখে গ্রুপের মাধ্যমে আলাদাভাবে ট্রিট্মন্ট করতে পারেন।

এর পাশপাশি অন্য অনেক ভালো গ্রুপ আছে যেখানে আপনি মেম্বার হিসাবেও একটিভ থেকে পোস্ট করে ভালো রেজাল্ট পেতে পারেন। আমার ওয়াইফ তানজিন রিসেন্টলি আঁচারের বিজনেস শুরু করেছে। সে খুব সুন্দর স্টোরি লিখতে পারে। আর ঐ স্টোরির মধ্যে সে তাঁর আঁচার বিক্রির কথা কায়দা করে বলে দেয়। সে কোন প্রকার বুষ্ট করা ছাড়াই গ্রুপের মেম্বারদের থেকে দৈনিক ৮-১০ হাজার টাকার অর্ডার পেয়ে যাচ্ছে।

  • তো এই ৬টি টিপস আপনি কাজে লাগাতে পারেন ফেইসবুক থেকে সাফল্য পাওয়ার জন্য। পরবর্তী এপিসোডে আমরা কথা বলবো SEO – Search Engine Optimization নিয়ে। তো সাথে থাকেন, সাবস্ক্রাইব করে ফেলুন আমাদের ফেইসবুক, ইউটিউব বা লিংকডিন চ্যানেল। দেখা হবে সামনের এপিসোডে!

ডেটা ড্রাইভেন ডিজিটাল মার্কেটিং শিখতে চান?

ফ্রী লাইভ ওয়ার্কশপ

প্রতি শনিবার আমরা আমাদের ডিজিটাল মার্কেটিং ফেইসবুক গ্রুপ এর মেম্বারদের নিয়ে ফ্রী লাইভ ওয়ার্কশপ করে থাকি। আপনিও সরাসরি অংশ নিয়ে ডিজিটাল মার্কেটিং টিপস ও ট্রিক্স বা যেকোন প্রশ্ন জিজ্ঞাসা করতে পারবেন।

লাইভ ক্লাসে অংশ নিতে আপনার বিস্তারিত তথ্য শেয়ার করুন।

[contact-form-7 404 "Not Found"]

Related Articles

১০ উপায়ে অনলাইন থেকে ইনকাম করুন বাসায় বসেই

Covid-19 রোগের কারণে আমরা অনেকেই বর্তমানে বাসা থেকে অফিস করার এক্সপেরিয়েন্স পেয়েছি। এতে একদিকে যেমন প্রতিদিনের যানজট এড়ানো গিয়েছে তেমনি পরিবারের অন্য সদস্যদের সাথেও আমাদের…

টেক প্রডাক্ট কিভাবে মার্কেটিং করবো?

আপনি কি লক্ষ্য করে দেখেছেন, বর্তমানে একটা লিডিং মোবাইল ওয়ালেটের বিজ্ঞাপনে বয়স্কদেরকে বেশি ফোকাস করা হচ্ছে? বা একটা মেজর টেলিকম কোম্পানি এখন বিজ্ঞাপনে বলে ‘কাছে…

মোশন গ্রাফিক্সে সফল ক্যারিয়ার গড়ার ১৫ টি টিপস

https://www.youtube.com/watch?v=XoZBqvl2sbg সম্ভবত ‘মোশন গ্রাফিক্স’ বাংলাদেশের জন্য অন্যতম একটি সেক্টর যেখানে ইন্টারন্যাশনাল ক্লায়েন্টের পাশাপাশি বাংলাদেশও কাজের বড় ক্ষেত্র রয়েছে। কারণ ছোট বড় যেকোনো প্রতিষ্ঠানেরই প্রোমোশন করতে…

লিংকডইন ও সেলস ন্যাভিগেটর এর সিক্রেট টিপস!

নিজেকে প্রোফেশনাল এক্সপার্ট বা স্পেশালিষ্ট হিসাবে তুলে ধরার একটা চমৎকার সোশ্যাল নেটওয়ার্ক সাইট হচ্ছে লিংকডইন। ক্যারিয়ারের ৪ স্টেজে লিংকডইনের ৪ টি সেগমেন্টে যদি ভালোভাবে ম্যানটেইন…