পডকাস্ট শুনুন, নতুন কিছু শিখুন

ইলার্নিং প্ল্যাটফর্ম ছাড়াও কিন্তু প্রতিদিনই আমরা নতুন কিছু না কিছু শিখছি। হয় ফেইসবুকের কোন একটা পোস্ট, ‘5 Minutes Craft’ এর মতো ভিডিও শেয়ারিং থেকে বা ইউটিউব থেকে। এই ছোট ছোট মাইক্রো মোমেন্টে শেখা টপিক গুলো কিন্তু দৈনন্দিন চলার পথে আমাদের বেশ কাজে দেয়। কারণ, লার্নিং বাংলাদেশের মতো ইলার্নিং প্ল্যাটফর্ম থেকে আমরা সাধারণত কোন একটা স্কিল গড়ার লক্ষ্য থেকে সময় নিয়ে কোন কিছু শিখি কিন্তু আমাদের সারাদিনের কাজের ফাঁকে ফাঁকে মাইক্রো মোমেন্টের জন্য কিন্তু তেমন কোন শেখার মাধ্যম ইউজ করি না। ফেইসবুক বা ইউটিউব ব্রাউজের সময় কোন একটা ভিডিও সামনে চলে আসলে আমরা হয়তো সেটা নিজের অজান্তে দেখে শিখি কিন্তু আমরা কিছু একটা শিখবো ৫ মিনিট বা ১০ মিনিট সময়ের মধ্যে এরকম সহজ প্ল্যাটফর্ম যদি আমাদের স্মার্টফোনেই থাকে তাহলে কিন্তু মন্দ হয়না!

আমাদের এই মাইক্রো মোমেন্টের কথা বিবেচনায় রেখেই কিন্তু গুগল ও অ্যাপলের পডকাস্ট সার্ভিস রয়েছে।

পডকাস্ট মানে কি?

সহজ ভাষায় পডকাস্ট মানে হচ্ছে ডিজিটাল রেডিও। রেডিও শুনতে যেরকম আমাদের শুধুমাত্র হেডফোনের তার লাগে, তেমনি ডিজিটাল পডকাস্ট শুনতে আপনার শুধুমাত্র ইন্টারনেট কানেকশন আর পডকাস্ট অ্যাপ নামিয়ে রাখা লাগবে। এবার আপনি এক্সারসাইজ করুন, মিটিং এর জন্য ওয়েটিং রুমে ওয়েট করুন, বা জ্যামে বসে শুনুন – পুরোটাই আপনার বিবেচনা।

পডকাস্ট কিভাবে নতুন কিছু শিখতে সাহায্য করবে?

রেডিওতে যেরকম অনেক চ্যানেল আছে, আর অনেক চ্যানেলের যেরকম অনেক টপিক নিয়ে বিনোদন প্রোগ্রাম আছে তেমনি গুগল ও অ্যাপলের পডকাস্ট অ্যাপে আপনি ধর্ম থেকে শুরু করে, ডিজিটাল মার্কেটিং, সেলস, এনালিটিক্স, গেইম ডেভলপমেন্ট বা স্পোকেন ইংলিশ সহ হাজারের বেশী চ্যানেল রয়েছে। আপনাকে আপনার পছন্দের চ্যানেল খুঁজে বের করতে হবে, এরপর পডকাস্টের টোটাল সময় দেখে নতুন কিছু শোনা শুরু করে দিতে হবে।

ধরুন আপনার হাতে ৫ মিনিট সময় আছে, এই ৫ মিনিটের জন্য কিন্তু আপনি একটা টপিক খুঁজে পডকাস্টে শুনে ফেলতে পারেন। আপনি যদি ৩০ মিনিটের জন্য ফ্রী থাকেন তখন চাইলে ৩০ মিনিটের পডকাস্ট শুনতে পারেন, আবার এর বেশী হলে সেই অনুযায়ী টপিক সার্চ দিয়ে শুনে রাখতে পারেন।

আর একটা ছোট টিপস হচ্ছে যদি আপনার মনে হয় আপনার ইন্টারনেট কানেকশন নাও থাকতে পারে সেক্ষেত্রে পছন্দের টপিকগুলো সিলেক্ট করে কিন্তু আগে থেকেই ডাউনলোড করে রাখতে পারেন আপনার স্মার্টফোনে।

ভালো কি কি পডকাস্ট চ্যানেল রয়েছে?

পুরো বিশ্বে ৭ লাখ ৫০ হাজারের বেশী পডকাস্ট চ্যানেল রয়েছে, আর এই চ্যানেল গুলোতে ৩০ মিলিয়ন এর বেশী এপিসোড অলরেডি আপ করা আছে। এতো শত চ্যানেল, ও এপিসোডের মধ্যে আমাদের জন্য ভালো চ্যানেল ও এপিসোড খুঁজে পাওয়া আসলে ততো বেশী কঠিন না। কারণ আপনি যখন গুগল বা অ্যাপলের পডকাস্ট অ্যাপ থেকে কোন একটা টপিক লিখে সার্চ করবেন তখন কিন্তু সার্চ এলগরিদম আপনার প্রেফারেন্স, পডকাস্টের র‍্যাংকিং, ডেটা, সবকিছু কাউন্ট করেই আপনাকে বেস্ট রেজাল্ট দেখাবে। তাই আপনি আপনার পছন্দের যেকোন টপিক লিখে সার্চ করে পডকাস্ট খুঁজে বের করাটাই হবে বেস্ট সলিউশন। তবে আমি আজ এই ব্লগে বেশ কিছু জনপ্রিয় পডকাস্ট চ্যানেলের লিংক শেয়ার করছি যেখান থেকে আপনি দারুন দারুন সব লেসন শিখতে পারবেন।

ডিজিটাল মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং এর উপর ছোট ছোট ৫-৬ মিনিট টিপ, লেটেস্ট ট্রেন্ড ও মার্কেটিং মিডিয়ার উপর পডকাস্ট শুনতে পারবেন যেরকম Neil Patel ও Eric Siu এর চ্যানেল থেকে, তেমনি ১ ঘন্টার মতো মার্কেটিং এর উপর পডকাস্ট শুনতে পারবেন Michael Stelzner এর পডকাস্ট চ্যানেল থেকে। নিচের চ্যানেলগুলো ছোট পডকাস্ট থেকে বড় পডকাস্টে এর উপর বেইজ করে সাজানো হয়েছে।

Marketing School – Digital Marketing and Online Marketing Tips

Time for Marketing

The Digital Marketing Podcast

Marketing Over Coffee Marketing Podcast

Social Media Marketing Podcast

এনালিটিক্স ও ডেটা সায়েন্স

ডিজিটাল মার্কেটিং যেরকম জরুরি, এনালিটিক্স ও ডেটা সায়েন্সও বিজনেস এর জন্য বেশ জরুরি বিষয়। John David Ariansen ও Elizabeth Illig এর এনালিটিক্স জব পডকাস্ট চ্যানেল থেকে যেরকম আপনি এনালিটিক্স নির্ভর জব মার্কেট নিয়ে জানতে পারবেন তেমনি Mico Yuk এর পডকাস্ট থেকে আপনি এনালিটিক্স প্রপারলি সেট না করার খেসারত কি হবে তা বুঝতে পারবেন।

সেলস

মার্কেটিং, এনালিটিক্স শুনছেন কিন্তু সেলস নিয়ে প্রপার নলেজ, টেকনিক জানা না থাকলে যুগের সাথে তাল মিলাতে হিমসিম খেতে হতে পারে। তাই Victor Antonio এর চ্যানেল থেকে আপনি যেরকম সেলস মিটিং এ এক্সপ্রেশন ও জেসচার এর খুঁটিনাটি সম্পর্কে জানতে পারবেন তেমনি, Scott Ingram এর ডেইলি সেলস টিপ থেকে ৬ মিনিটের মধ্যে সেলস নিয়ে দারুন সব টিপস পেতে পারেন।

কোডিং, ওয়ার্ডপ্রেস, অ্যাপ ডেভলপমেন্ট

ওয়ার্ল্ডের ৩০% ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস দিয়ে চলে। তাই কোডিং শেখার পাশাপাশি ওয়ার্ডপ্রেস নিয়ে টুকটাক নলেজ শেয়ারিং পডকাস্ট কিন্তু দারুন কাজে দিবে আপনার ডেইলি লাইফে। এছাড়া Federico Viticci এর অ্যাপ স্টোরি চ্যানেল থেকেও অ্যাপ ডেভলপমেন্ট আর ট্রেন্ড নিয়ে ভালো সব টপিকে পডকাস্ট শুনতে পারবেন।

মোশন গ্রাফিক্স, টুডি এনিমেশন ও গেইম ডেভ্লপমেন্ট

ডিজিটাল মার্কেটিং এর পর মোশন গ্রাফিক্স, টুডি এনিমেশন আমার পছন্দের সাবজেক্ট। ইনফেক্ট আমার প্রথম বিজনেস EndingScene ও এনিমেশন নিয়ে কাজ করে। যাইহোক মোশনহ্যাচ ও মোগ্রাফ পডকাস্ট এক কথায় অসাধারণ দুইটা পডকাস্ট চ্যানেল। রেগুলার বেসিস যারা মোশন গ্রাফিক্স এর সাথে জড়িত তাদের চোখ বন্ধ করে এই দুইটা চ্যানেলের প্রতিটা কনটেন্ট ভালো লাগবে। এছাড়াও দুই জমজ এনিমেটর Tom and Tony Bancroft এর ডিজনি এনিমেশন জার্নিও শুনতে পারেন তাদের চ্যানেল থেকে।

পবিত্র কোরআন শরীফ

  • কোরআন শরীফের ইংলিশ তফসির এর দারুণ একটা পডকাস্ট চ্যানেল হচ্ছে কোরআন গার্ডেন। এই চ্যানেলে প্রতিটি সূরার আয়াতের ব্যাক্ষ্যা করা আছে। আশা করি যারা আমরা কোরআন এর অর্থ ও তফসির সম্পর্কে জানতে চাই, তাদের জন্য এই চ্যানেলটি বেশ ভালো কাজে দিবে।

    তো এই ছিল আমাদের আজকের ব্লগ পডকাস্ট নিয়ে। আপনাদের যদি ব্লগ পোস্টটি ভালো লেগে থাকে তাহলে নিচের কমেন্ট সেকশন থেকে আমাদেরকে জানান আপনার অভিজ্ঞতা আর আপনার ফেইসবুক প্রোফাইল থেকে শেয়ার করুন। পাশাপাশি আপনার লিস্টেও ভালো কোনো পডকাস্টের লিংক থেকে থাকে তাহলে অবশ্যই নিচের কমেন্ট সেকশন থেকে আমাদেরকে জানিয়ে দিন।

 

নিজেকে দক্ষ করতে চাচ্ছেন?
আমাদের অনলাইন কোর্স থেকে স্কিল গড়ুন

ক্যারিয়ার বিষয়ক ফ্রী লাইভ ওয়ার্কশপ

প্রতি শনিবার আমরা আমাদের ডিজিটাল মার্কেটিং ফেইসবুক গ্রুপ এর মেম্বারদের নিয়ে ফ্রী লাইভ ওয়ার্কশপ করে থাকি। আপনিও সরাসরি অংশ নিয়ে ডিজিটাল মার্কেটিং টিপস ও ট্রিক্স বা যেকোন প্রশ্ন জিজ্ঞাসা করতে পারবেন।

লাইভ ক্লাসে অংশ নিতে আপনার বিস্তারিত তথ্য শেয়ার করুন।

Error: Contact form not found.

Related Articles

১০ উপায়ে অনলাইন থেকে ইনকাম করুন বাসায় বসেই

Covid-19 রোগের কারণে আমরা অনেকেই বর্তমানে বাসা থেকে অফিস করার এক্সপেরিয়েন্স পেয়েছি। এতে একদিকে যেমন প্রতিদিনের যানজট এড়ানো গিয়েছে তেমনি পরিবারের অন্য সদস্যদের সাথেও আমাদের…

মোশন গ্রাফিক্সে সফল ক্যারিয়ার গড়ার ১৫ টি টিপস

সম্ভবত ‘মোশন গ্রাফিক্স’ বাংলাদেশের জন্য অন্যতম একটি সেক্টর যেখানে ইন্টারন্যাশনাল ক্লায়েন্টের পাশাপাশি বাংলাদেশও কাজের বড় ক্ষেত্র রয়েছে। কারণ ছোট বড় যেকোনো প্রতিষ্ঠানেরই প্রোমোশন করতে হয়।…

লিংকডইন ও সেলস ন্যাভিগেটর এর সিক্রেট টিপস!

নিজেকে প্রোফেশনাল এক্সপার্ট বা স্পেশালিষ্ট হিসাবে তুলে ধরার একটা চমৎকার সোশ্যাল নেটওয়ার্ক সাইট হচ্ছে লিংকডইন। ক্যারিয়ারের ৪ স্টেজে লিংকডইনের ৪ টি সেগমেন্টে যদি ভালোভাবে ম্যানটেইন…

টেক প্রডাক্ট কিভাবে মার্কেটিং করবো?

আপনি কি লক্ষ্য করে দেখেছেন, বর্তমানে একটা লিডিং মোবাইল ওয়ালেটের বিজ্ঞাপনে বয়স্কদেরকে বেশি ফোকাস করা হচ্ছে? বা একটা মেজর টেলিকম কোম্পানি এখন বিজ্ঞাপনে বলে ‘কাছে…

After Effects of COVID 19 on SME Business

আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিশ্যালয়ের ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিংয়ের থেকে বের হয়ে এই তাসদীখ হাবিব ভাই হয়ে উঠলেন একজন সমস্যা সমাধানকারী। যেন তেন সমস্যা নয়,…

রেজিস্ট্রেশন ফর্ম

ফর্মে প্রয়োজনীয় তথ্যগুলো ইংরেজিতে পূরণ করুন