১ ডলার ফেইসবুকে এড

ফেইসবুকে এড সম্পর্কে আমাদের মোটামোটি সবারই ধারণা আছে। ফেইসবুক বিজ্ঞাপনের মাধ্যমে আমরা আমাদের ফেইসবুক পেইজের পোষ্ট বুষ্ট করতে পারি। অর্থাৎ ডলার খরচ করে আমরা একটা নিদৃষ্ট সংখ্যক টার্গেট অডিয়েন্সকে বিজ্ঞাপন দেখাতে পারবো। কিন্তু প্রশ্ন হচ্ছে মাত্র ১ ডলার খরচ করেআমরা ফেইসবুকে এড দিতে পারবো? কতজন দেখবে এডটি? কোন সেলস হবে কি?

১ ডলারে কতজনকে ফেইসবুকে বিজ্ঞাপন দেখানো যাবে জানার জন্য আমাদের আগে বুঝতে হবে

  • আমরা কোন লোকেশন এর ফেইসবুক ইউজারদের বিজ্ঞাপন টার্গেট করে দেখাতে চাই?
  • আমাদের টার্গেট অডিয়েন্স কারা
  • আর ঐ লোকেশনে কতজন টার্গেট অডিয়েন্স আছে

 

যেমন ধরুন, ঢাকা শহরে এই মূহুর্তে ১ কোটি ২০ লাখ ফেইসবুক ইউজার আছে, যাদেরকে আপনি এড দেখাতে পারবেন। ঠিক একইভাবে চট্টোগ্রাম শহরে আছে ২৬ লাখ ফেইসবুক ইউজার, বান্দরবনে ৩৫ হাজার।

 

এখন আমরা যদি কোনো প্রকার টার্গেট অডিয়েন্স সেট না করে এই ৩টি লোকেশনের ফেইসবুক ইউজারদের এড দেখাতে চাই সেক্ষেত্রে ১ ডলারে

 

ঢাকায় ২ হাজার ৪০০ থেকে ৬ হাজার ৯০০ ফেইসবুক ইউজার এড দেখবে,

চট্টগ্রামে দেখবে ২ হাজার ৭০০ থেকে ৭ হাজার ৮০০ ফেইসবুক ইউজার, আর

বান্দরবনে আমরা ২ হাজার ৬০০ থেকে ৭ হাজার ৮০০ মানুষকে এড দেখাতে পাররো

 

এখন আমরা যদি চাই যে ঢাকার প্রাইভেট ইউনিভার্সটি গুলোতে পড়ালেখা করছে, বয়স ১৮ থেকে ৩০। শুধুমাত্র তারাই আমাদের এড দেখবে। তাহলে তাদের সংখ্যাটা হচ্ছে ৭ লাখ ৭০ হাজার ফেইসবুক ইউজার। এখন আমদের অডিয়েন্স কিন্তু আরো বেশী টার্গেটেড।

 

১ ডলার বুষ্টিং করে আমরা এই টার্গেট অডিয়েন্স এর ২ হাজার ২০০ থেকে ৬ হাজার ৩০০ পর্যন্ত ফেইসবুক ইউজারকে আমাদের এড দেখাতে পারবো। 

 

এখন ধরুন আমরা চায়না থেকে ৫০০ আইফোন ৭ প্লাস এর কভার কিনে এনেছি। কভারগুলো আমরা সেল করতে চাচ্ছি প্রাইভেট ইউনিভারসিটিতে পড়ে এবং যারা আইফোন ৭ প্লাস ইউজ করে। 

 

এখন আমরা যদি ঢাকার প্রাইভেট ইউনিভার্সিটিতে পড়া ৭ লাখ ৭০ হাজার ফেইসবুক ইউজার কে টার্গেট করে ‘আইফোন ৭ প্লাস এর কভারের এড চালাই ১ ডলার বাজেট সেট করে সেক্ষেত্রে কিন্তু আমরা হয়তো ১টি অর্ডার রিকোয়েস্টও পাবো না। কারণ, আমরা জেনেছি ১ ডলারে আমরা সর্বোচ্চ ৬ হাজার ৩০০ প্রাইভেট ইউনিভার্সিটির কাছে পৌঁছাতে পারবো।

 

তাহলে কি ১ ডলারে আমাদের অপচয় হচ্ছে?

 

আমরা যদি আমাদের টার্গেট অডিয়েন্স আরো ন্যারো করি, অর্থাৎ ঢাকায় প্রাইভেট ইউনিভার্সিটিতে পড়ালেখা করছে এবং আইফোন ৭ প্লাস আছে এরকম ইউজারই শুধুমাত্র আমাদের এড দেখবে সেক্ষেত্রে টার্গেট অডিয়েন্স এর সাইজ হচ্ছে ৩৭০০ জন। অর্থাৎ এই ৩৭০০ জন ফেইসবুক ইউজার ঢাকায় আছে যারা প্রাইভেট ইউনিভার্সিটিতে পড়ছে এবং আইফোন ৭ প্লাস ব্যবহার করছে।

 

আর ১ ডলার বুষ্ট করে এই ৩৭০০ ফেইসবুক ইউজারকে আমরা আইফোন ৭ প্লাস ফোনের কভার এর এড দেখাতে পারবো। 

 

তাই ১ ডলার বুষ্টিং এও অনেক কিছু করা পসিবল!

Related Articles

টেক প্রডাক্ট কিভাবে মার্কেটিং করবো?

আপনি কি লক্ষ্য করে দেখেছেন, বর্তমানে একটা লিডিং মোবাইল ওয়ালেটের বিজ্ঞাপনে বয়স্কদেরকে বেশি ফোকাস করা হচ্ছে? বা একটা মেজর টেলিকম কোম্পানি এখন বিজ্ঞাপনে বলে ‘কাছে…

১০ উপায়ে অনলাইন থেকে ইনকাম করুন বাসায় বসেই

Covid-19 রোগের কারণে আমরা অনেকেই বর্তমানে বাসা থেকে অফিস করার এক্সপেরিয়েন্স পেয়েছি। এতে একদিকে যেমন প্রতিদিনের যানজট এড়ানো গিয়েছে তেমনি পরিবারের অন্য সদস্যদের সাথেও আমাদের…

After Effects of COVID 19 on SME Business

আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিশ্যালয়ের ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিংয়ের থেকে বের হয়ে এই তাসদীখ হাবিব ভাই হয়ে উঠলেন একজন সমস্যা সমাধানকারী। যেন তেন সমস্যা নয়,…

মোশন গ্রাফিক্সে সফল ক্যারিয়ার গড়ার ১৫ টি টিপস

https://www.youtube.com/watch?v=XoZBqvl2sbg সম্ভবত ‘মোশন গ্রাফিক্স’ বাংলাদেশের জন্য অন্যতম একটি সেক্টর যেখানে ইন্টারন্যাশনাল ক্লায়েন্টের পাশাপাশি বাংলাদেশও কাজের বড় ক্ষেত্র রয়েছে। কারণ ছোট বড় যেকোনো প্রতিষ্ঠানেরই প্রোমোশন করতে…