• No products in the cart.

ভুল ডিজাইনের কারণে US President জয়ী

ডিজাইনের একটা ভুল এলাইনমেন্ট ইস্যু নির্ধারণ করেছিল আমেরিকার প্রেসিডেন্ট। ডিজাইন হেলাফেলার বিষয় না।

২০০০ সালের আমেরিকার ৪৫ তম প্রেসিডেন্ট ইলেকশনে বিজয়ী আল্টিমেটলি নির্ধারণ হয় ফ্লোরিডার কেন্দ্রে। যেখানে মাত্র ৫ টি ইলেক্ট্রোরাল ভোটের নির্ধারণে জর্জ ডাব্লিউ বুশ জিতে যায় আল গোর এর বিপক্ষে।

আমেরিকার ইতিহাসে এই ইলেকশন ছিল সবচেয়ে কাছাকাছি ভোটে জিতে যাওয়ার ইতিহাস।
শুধুমাত্র ব্যালেট পেপারের ডিজাইনের কারণে আল গোর হেরে যায়ম, এবং বুশ জিতে যায়। কাহিনীটি ঘটে ফ্লোরিডাতে। ব্যাপক পরিমানে মিস ভোট, ডাবল ভোট, আর ভুল ভোট ধরা পরে, যার কারণে এইসকল ভোট বাতিল হয়ে যায়।

কিন্তু এতো পরিমাণে মিস ভোট হবার পিছনে কারণ কি ছিল?

ফ্লোরিডার নির্বাচনে বাটারফ্লাই ব্যালেট পেপারের ডিজাইন করা হয়েছিল। দুই পাতার ব্যালেট পেপারে দুই পাশে প্রার্থীদের নাম আর ঠিক মাঝ বরাবর পাঞ্চিং পয়েন্ট।

ওয়েস্টার্ন রিডাররা যেকোন জিনিস পড়েই উপর থেকে নিচে এবং লেফট থেকে রাইটে।
বুশের নামের নিচেই ছিল আল গোরের নাম। তাই অনেকে বুশের ভোটের নিচের পয়েন্ট অর্থাৎ সেকেন্ড পয়েন্টে পাঞ্চিং করে। কিন্তু আল গোরের পয়েন্ট ছিল থার্ড পয়েন্টে। সেকেন্ড পয়েন্ট ছিল ডান পাশের পাতার আরেক প্রার্থির। যারা ভুলে ভোট দিয়ে বিষয়টা বুঝে কারেকশন করতে যেয়ে আবার ভোট পাঞ্চ করে তাদের ভোটও বাতিল হয়ে যায়।

ডিজাইনের একটা ভুল এলাইনমেন্ট ইস্যু নির্ধারণ করেছিল আমেরিকার প্রেসিডেন্ট। ডিজাইন হেলাফেলার বিষয় না। তাই আমাদের লার্নিং বাংলাদেশ প্ল্যাটফর্ম থেকে নিচের ক্রিয়েটিভ ও ডিজাইন কোর্স গুলো ঝটপট করে ফেলতে পারেন!

November 4, 2020